1. admin@banglatimesbd.com : admin :
রবিবার, ২২ নভেম্বর ২০২০, ০৮:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
‘নিবন্ধন আইনে’ মতামত দিতে সময় চেয়েছে আওয়ামী লীগ
প্রধান খবর
সাবেক মন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন আর নেই করোনা প্রতিরোধে আসছে ‘জয় বাংলা’ অ্যাপস চিনি খাওয়ায় হৃদ রোগের ঝুঁকি বাড়ছে শিশু সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর গল্প ‘হাঁটাবুড়ো’ অবলম্বনে ভারতে শিশুতোষ চলচ্চিত্র নির্মাণের ঘোষণা সাকিব ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার স্বেচ্ছাসেবক লীগ সভাপতির রোগ মুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে টাঙ্গাইল,রাজবাড়ী ও ফরিদপুর জেলায় চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা হাসিম উদ্দিন পরশের জন্মদিন প্রতিবন্ধী ব্যক্তিদের খাবার ও কাপড় দিলো দক্ষিণ যুবলীগ যুবলীগের দেশব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি বাজেট প্রত্যাক্ষাণ করার নামে সংসদের প্রতি চরম অবমাননা করা হয়েছে: কাদের শাক ভেবে গাঁজা রান্না করে খেয়ে পুরোপরিবার হাসপাতালে করোনা শনাক্ত দেড় লাখ এবং মৃতের সংখ্যা ছাড়ালো ১৯শ’ জীবনের সবচেয়ে কঠিন সত্য কী? মিয়ানমারে পাহাড় ধসে ৫০ জন নিহত, আহত অনেকে তীব্র স্রোতে পদ্মায় ফেরি চলাচলে ধীরগতি মৃত্যুর আগে সংবাদ পত্রে নিজের বিষয়ে প্রতিবেদন পড়েন সুশান্ত! দেশের সবচেয়ে বড় ফ্লাইওভার হবে সুনামগঞ্জ-নেত্রকোণা সড়কে: এমএ মান্নান বিশ্ব রহস্য শেখ ফজলে শামস্ পরশ-এর নেতৃত্বে ইতিবাচক ধারায় যুবলীগ পানি-বন্দি মানুষের সহায়তা করতে জি এম কাদের’র আহবান করোনাজয়ী নার্সের পা ভেঙে দেওয়ার হুমকি! একদিন আমিও বড় হবো আমির খানের পরিবারে করোনা! সময় বাড়ল দোকানপাট ও শপিংমল খোলা রাখার দুগার্পুরে বালুমহালের সীমানা নিয়ে বিরোধ সংঘর্ষের আশঙ্কা মৃত্যু সংখ্যা বৃদ্ধি ও সতর্কতা বুড়িগঙ্গায় লঞ্চডুবির মামলা: ১৭ আগস্টের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ মতিয়া চৌধুরীকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার দাবি সংসদে সিনেমার নায়ক ও বাস্তবের নায়ক
add

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যে সাতটি বিষয় মনে রাখবেন

  • শনিবার, ২৭ জুন, ২০২০
  • ৬৬ বার পড়া হয়েছে

বিবিস থেকে কেওয়া:

করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছেই। করোনাভাইরাসের বিস্তার এবং প্রাণহানি নিয়ে বিশ্বজুড়ে বেড়েই চলেছে। বিশ্বজুড়ে এ পর্যন্ত ৯০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃতের সংখ্যা প্রায় ৩২০০ জন। মানুষ থেকে মানুষের দেহে এই ভাইরাস কিভাবে ছড়ায় সে বিষয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা। তবে সাধারণ কিছু সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন তারা। এসব সতর্কতা অবলম্বন করলে করোনাভাইরাসে সংক্রমিত হবার সম্ভাবনা কিছুটা হলেও কমে আসবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। এ সতর্কতাগুলো কী? সেগুলো তুলে ধরা হলো।

১. গণপরিবহন

গণপরিবহন এড়িয়ে চলা কিংবা সতর্কতার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। বাস, ট্রেন কিংবা অন্য যে কোন ধরণের পরিবহনের হাতল কিংবা আসনে করোনাভাইরাস থাকতে পারে। সেজন্য যে কোন পরিবহনে চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করার উপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

২. কর্মক্ষেত্র

অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলেও ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাশি থেকে করোনাভাইরাস ছড়ায়। যে কোন জায়গায় করোনাভাইরাস কয়েক ঘন্টা এমনকি কয়েকদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। অফিসের ডেস্কে বসার আগে কম্পিউটার, কিবোর্ড এবং মাউস পরিষ্কার করে নিন।

৩. জনসমাগমস্থল

যেসব জায়গায় মানুষ বেশি জড়ো হয় সেসব স্থান এড়িয়ে চলা কিংবা বাড়তি সতর্কতার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মীয় স্থানও রয়েছে। বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে জুমার নামাজের সময় বাড়ি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে। সৌদি আরব ইতোমধ্যেই ওমরাহ বন্ধ করেছে।

৪. ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

বাংলাদেশে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে যখন গ্রাহকরা যায় তখন অনেকেই একটি কলম ব্যবহার করেন। করোনাভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তি যদি সে কলম ব্যবহার করে তাহলে পরবর্তী ব্যবহারকারীদেরও করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। সেজন্য নিজের কলম আলাদা করে রাখতে পারেন। এতে সংক্রমণের ঝুঁকি কমবে। এছাড়া টাকা উত্তোলনের জন্য যে এটিএম বুথ ব্যবহার করা হয়, সেখান থেকেও সংক্রমণ হতে পারে। কারণ এটিএম বুথের বাটন অনেকে ব্যবহার করে।

৫. লিফট

ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। লিফট ব্যবহারের সময় নির্ধারিত ফ্লোরে যাবার জন্য লিফটের বাটন অনেকে ব্যবহার করছেন। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন। এদের মধ্যে কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত রোগী থাকেন এবং সে লিফটের বাটনে অন্যদের আঙ্গুল গেলেও সংক্রমণের সম্ভাবনা থাকে।

৬. টাকা-পয়সা

ব্যাংক নোট বা টাকায় নানা ধরণের জীবাণুর উপস্থিতি শনাক্ত করার ঘটনা নতুন নয়। এমনকি ব্যাংক নোটের মাধ্যমে সংক্রামক নানা রোগ ছড়িয়ে পড়ার কথাও বলেন বিশেষজ্ঞরা। বাংলাদেশের একদল গবেষক গত বছরের অগাস্ট মাসে বলেছিলেন, তারা বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এমন ধরণের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছেন, যা সাধারণত মল-মূত্রের মধ্যে থাকে। গতমাসে ভাইরাসের উপস্থিতি নিয়ে টাকা বা ব্যাংক নোট জীবাণুমুক্ত করার একটি উদ্যোগ দেখা যায় চীনে। দেশটিতে সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর সেখানে ভাইরাসটির বিস্তার ঠেকাতে বাজার থেকে ব্যাংক নোট সরিয়ে নিয়ে তা আবার জীবাণুমুক্ত করে বাজারে ছাড়ে দেশটি।

৭. শুভেচ্ছা বিনিময়, করমর্দন এবং কোলাকুলির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। আপনি যে ব্যক্তির সাথে কোলাকুলি এবং করমর্দন করছেন, তিনি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তাহলে সেটি অন্যের দেহে সংক্রমিত হতে পারে। এজন্য করমর্দন এবং কোলাকুলির না করার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছেন সবকিছুর মূল কথা হচ্ছে নিজেকে পরিচ্ছন্ন রাখা। হাত না ধুয়ে নিজের মুখমণ্ডল স্পর্শ করবেন না। এটি হলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। সংক্রমণ ঠেকানোর জন্য নিয়মিত ভালোভাবে হাত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ ।

এস/জে

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
© banglatimesbd 2020 All rights reserved, Developed by: K. A. Niloy
Theme Customized By BreakingNews